Press "Enter" to skip to content

২০২০ এর শুরুতেই চমক দেখাল পেঁয়াজ (Onion)

আমরা ২০১৯ সালের শেষের দিকে পেয়াজ যে ঝলক দেখিয়েছিল তা বাংলাদেশের সাধারন জনগন প্রয় একটু একটু করে ভুলতে বসেছিল। কিন্তু ২০২০ সালের শুরুতেই নতুন চমত দেখিয়ে জানুয়ারি মাসের ৪ তারিখেই নতুন করে চমক দেখিয়ে দিল পেঁয়াজ প্রতি কেজির দাম ২০০ টাকা। কয়েকদিন আগেও যে পেঁয়াজের দাম ছিল ১২০ থেকে ১৩০ টাকা সেই পেঁয়াজ এখন আবারও ২০০ টাকায়। বসে নেই চিন বা তুরুস্ক এর পেঁয়াজও দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। বিক্রয় করছে ৮০ থেকে ৯০ টাকায়।

যদিও এই দুবারের আগে পেঁয়াজের দাম কখনোই ১৫০ টাকা ছাড়ায়নি। ২০১৭ সালে দেশি পেঁয়াজ কেজিতে ১৪০ টাকায় উঠেছিল। সেটা অল্প কিছু দিনের জন্য। এবার গত সেপ্টেম্বরের মাঝামাঝি ভারত রপ্তানিমূল্য বাড়িয়ে দেওয়ায় (টনপ্রতি ৮৫০ ডলার) তখন দাম বাড়তে শুরু করে। ২৯ সেপ্টেম্বর ভারত রপ্তানি বন্ধ করে দিলে বাজার অস্থির হয়ে যায়। ২৫০ টাকা কেজিতে পেঁয়াজ কেনার তিক্ত অভিজ্ঞতার মুখে পড়ে মানুষ। সংকট সামাল দিতে সরকারি তদারকিতে উড়োজাহাজে উড়িয়ে আনতে হয় পেঁয়াজ।

পেঁয়াজের বাজারে সিন্ডিকেট প্রবেশ করেছে। এই কথা অনেক দিন ধরেই শুনতে পাওয়া যাচছিল পেঁয়াজের দাম বাড়ার পর বলা হয়েছিল যে নতুন পেঁয়াজ (মুলকাটা পেঁয়াজ)উঠলেই পেঁয়াজের দাম কমবে। কিন্তু নতুন পেঁয়াজ আর নতুন বছরেই বাজিমাত করেছে দামে ও ঝাজে।

%d bloggers like this: