যেভাবে চার্জ দিলে বাড়বে স্মার্টফোনের আয়ু

স্মর্টফোন এখন সবার হাতে হাতে। প্রযুক্তির এই যুগে একটি স্মার্টফোন হাতে থাকলেই ঘরেই বসেই আপনি সারা বিশ্বের খবর জানতে পারবেন। এছাড়া নেটা ব্যবহার করে আপনি ফেসবুক, হোয়াটসঅ্যাপ,ইমেইল,ম্যাসেজ আদান-প্রদানসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পেতে পারেন। এককথায় বর্তমান সময়ে স্মার্টফোনের জুড়ি নেই।

তাই যে স্মার্টফোনটি আপনার এত সুবিধা দিচ্ছে তার যত্ন নেয়া জরুরি। কারণ বেশির ভাগ সময় আমরা যে কাজটি করি তা হলো ফোনে চার্জ দেয়ার নিয়ম মানি না। ফলে খুব তাড়াতাড়ি আপনার ফোনটির ব্যাটারি চার্জ নেয়ার ক্ষমতা নষ্ট হয়ে যায়।

আর মোবাইল যদি ব্যাটারি সমস্যা হয় তবে ফোনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। মনে রাখবেন ফোনের ব্যাটারি ভালো থাকলে আপনার ফোনটি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন।

আসুন জেনে নেই স্মার্টফোন যেভাবে চার্জ দেবেন।

অনেকে রাতে ঘুমানোর আগে মোবাইল চার্জ দিয়ে ঘুমিয়ে যান। ভুলেও এই কাজটি করবেন না। রাতভর চার্জে রাখলে মোবাইল অতিরিক্ত গরম হয়ে যায়। অত্যধিক গরম হয়ে যাওয়া ছাড়াও ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস পায়।

ফোনের কভার অবশ্যই খুলে রাখুন

ফোন চার্জ দেয়ার সময় অবশ্যই কভার খুলে রাখতে হবে।কভারসহ চার্জে দিলে মোবাইল গরম হয়ে যায়। আর কভার থাকায় তাপ বেরোতে পারে না। ফলে মোবাইল ফোন গরম হয়ে ওঠে।

অন্য ফোনের ব্যাটারি বা চার্জার

ফোন ব্যবহার করা সময় অবশ্যই মনে রাখতে হবে অন্য ফোনের ব্যাটারি বা অন্য ফোনের চার্জার ব্যবহার করবেন না। যদি এটি না মানেন তবে হ্যান্ডসেট দ্রুত খারাপ হওয়ার শঙ্কা বাড়ে।

সূর্যের আলো

সূর্যের আলো ফোনের ব্যাটারির ক্ষতি করে। তাই দীর্ঘক্ষণ মোবাইল ফোন রাখবেন না।

৩০ শতাংশ চার্জ থাকতে চার্জ দিন

মোবাইলের চার্জ দেয়ার নিয়ম হচ্ছে চার্জ শেষ হয়ে যখন ৩০ শতাংশ দেখাবে তখন চার্জ দিন। অনেক ৮০ শতাংশ চার্জ থাকতেই চার্জ দেন এটি ঠিক নয়। এতে ব্যাটারির ওপরে চাপ পড়ে।

অ্যাপস

স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। কিছু অ্যাপস রয়েছে যা ফোনের ব্যাটারি দ্রুত খরচ হয় বা ফোন গরম হয়ে ওঠে। তাই এ ধরনের অ্যাপস ব্যবহার না করাই ভালো।