ময়মনসিংহে সড়কে ধস

ময়মনসিংহ নগরের ছোট বাজার এলাকায় সড়কের মধ্যের একটি অংশ হঠাৎ করেই ধসে পড়েছে। গতকাল সোমবার সকাল থেকে এই ধস চোখে পড়ে। এতে সড়কটিতে ঝুঁকি দেখা দিয়েছে। ঝুঁকি এড়াতে ধসে পড়া অংশে লাল কাপড় টানিয়ে যানবাহন ও পথচারীদের সতর্ক করা হয়েছে।

ওই সড়কের দুই পাশের কয়েকজন ব্যবসায়ী ও এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, আনুমানিক তিন মাস আগে দুর্গাবাড়ি রোড ও ছোট বাজার এলাকার ওই সড়কটি সংস্কার করা হয়। সংস্কারের সময় পানি নিষ্কাশনের জন্য সড়কের নিচ দিয়ে ড্রেনেজ পদ্ধতি করা হয়। তাই এই সড়কের নিচ দিয়ে পানি নিষ্কাশনের পাইপ গেছে। পাইপের অংশ ফেটে গিয়ে সড়কটি ধসে পড়তে পারে। গত রোববার রাতে সড়কটির ওই অংশটি ধসে পড়ে।

ছোট বাজার এলাকাটি নগরের ব্যস্ততম এলাকা। ওই এলাকায় বিভিন্ন ধরনের ব্যবসাপ্রতিষ্ঠান ও ব্যাংক রয়েছে। ওই এলাকায় সড়কের মাঝ বরাবর ধস সৃষ্টি হওয়ায় স্থানীয় মানুষ নানা ধরনের আলোচনা করেন। তাঁরা জানান, ড্রেনেজ পদ্ধতি করার সময় অপরিকল্পিতভাবে কাজ করা হয়। এ কারণেই সংস্কারকাজ শেষ হওয়ার তিন মাসের মধ্যেই সড়কটিতে ধস দেখা দিয়েছে।

সড়কটির মাঝ বরাবর কিছু অংশ ধসে পড়ায় গতকাল ওই এলাকায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করে। সরেজমিনে কথা হয় কয়েকজন পথচারীর সঙ্গে। তাঁরা বলেন, ব্যস্ততম এলাকায় সড়কের একটি অংশ ধসে পড়ার পরও তা দ্রুত সময়ের মধ্যে মেরামত করা হয়নি। দ্রুত সময়ের মধ্যে মেরামত করা না হলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। বিশেষ করে রাতে দুর্ঘটনার বেশি আশঙ্কা থাকে।

নাম প্রকাশ না করার শর্তে ছোট বাজার এলাকার একজন ব্যবসায়ী বলেন, অপরিকল্পিত কাজের জন্যই তিন মাসের মধ্যে সড়কটি ধসে পড়তে শুরু করেছে। এ অবস্থা থাকলে বর্ষাকালে সড়কটির অবস্থা আরও নাজুক হয়ে উঠবে। সিটি করপোরেশনের উচিত বর্ষার আগেই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া। এ ব্যাপারে জানতে চাইলে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম বলেন, ‘ছোট বাজার এলাকায় সড়কের একটি অংশ হঠাৎ করেই ধসে পড়ার খবরটি শুনেছি। সিটি করপোরেশনের পক্ষ থেকে দ্রুত সময়ের মধ্যে তা মেরামত করা হবে।’