দেশের দুই পুঁজিবাজারে দরপতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতন অব্যাহত রয়েছে। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট। গত কার্যদিবসের চেয়ে লেনদেন বেড়েছে ১০ কোটি টাকা।

আজ মোট লেনদেন হয়েছে ৬৮৯ কোটি ২৪ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৫টির। কমেছে ১৯০টির। অপরিবর্তিত আছে ৫১টির দর। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ১৭ পয়েন্ট। মোট লেনদেন হয় ৬৭৯ কোটি ৪৫ লাখ টাকা।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার, ন্যাশনাল পলিমার ও মুন্নু স্টাফলার।দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো—আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ন্যাশনাল পলিমার, মুন্নু সিরামিকস, লিগ্যাসি ফুটওয়্যার, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, তাকাফুল ইনস্যুরেন্স, এমএল ডায়িং, রংপুর ফাউন্ড্রি, ইস্টার্ন হাউজিং লিমিটেড ও রেনউইক।

দর কমার শীর্ষে ১০ কোম্পানি হলো এমারেল্ড ওয়েল, প্রিমিয়ার লিজিং, জিল বাংলা, প্যারামাউন্ট, শ্যামপুর সুগার মিলস, সায়হাম টেক্সটাইল, ইউনাইটেড ফাইন্যান্স, ভিএফএস ফ্রেড ডায়িং লিমিটেড, নিটল ইনস্যুরেন্স ও রূপালী ব্যাংক লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৭ হাজার ৪৭৩ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৩৮টির। অপরিবর্তিত ৪০টির।