Press "Enter" to skip to content

অ্যাপ দেবে রক্তের সন্ধান

  • অ্যাপের নাম ব্লাডলাইন ২৪ /৭
  • অ্যাপটি ব্যবহার করে পাওয়া যাবে রক্তদাতার সন্ধান
  • ডোনার হিসেবেও নিবন্ধন করতে পারবেন

জরুরি প্রয়োজনে রক্তের দরকার হয়। ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী নাঈম মাহফুজ তৈরি করেছেন রক্তের সন্ধান দেওয়ার একটি মোবাইল অ্যাপ। এর নাম ব্লাডলাইন ২৪/৭।

নাঈম মাহফুজের অ্যাপটি ব্যবহার করে পাওয়া যাবে রক্তদাতার সন্ধান। এই অ্যাপের মাধ্যমে আপনি রক্তদাতা (ডোনার) হিসেবেও নিবন্ধন করতে পারবেন, আবার সদস্য হিসেবেও যোগ দিতে পারবেন। ডোনার হিসেবে নিবন্ধন করলে আপনাকে যে কেউ স্বেচ্ছায় রক্তদানের জন্য ফোন দিতে পারবে। সদস্য হিসেবে থাকলে আপনার মোবাইল নম্বর লুকানো থাকবে। রক্তের দরকার হলে আপনি এখানে বিস্তারিত পোস্ট দিতে পারবেন।

সার্চ বোতামে চাপ দেওয়ার পর একটি তালিকা দেখা যাবে কারা কারা ওই গ্রুপের রক্তদাতা আছেন। রক্তগ্রহীতা থেকে রক্ত দিতে ইচ্ছুক কে, কত দূরত্বে আছেন, তা–ও জানা যাবে। এরপর নিবন্ধনকারীদের মধ্যে সবচেয়ে কাছে থাকা ব্যক্তিকে রিকোয়েস্ট বোতাম চেপে অনুরোধ জানানো যাবে রক্ত দেওয়ার জন্য। অনুরোধ পাওয়ার পর রক্ত দেওয়ার ইচ্ছে থাকলে দাতা ও গ্রহীতা যোগাযোগ করতে পারবেন। কারণ, তখন নিজেদের মুঠোফোন নম্বর দেখার সুযোগ পাওয়া যাবে অ্যাপে।

এরই মধ্যে ব্লাডলাইন ২৪/৭ অ্যাপটি ১ হাজার ৬৪৬ জন ব্যবহার করেন এবং রক্তদাতা হিসেবে অ্যাপটিতে সারা দেশের ৬৯১ জন নিবন্ধন করেছেন।

কেন এ উদ্যোগ?

যখন দরকার হয় তখন খুব অল্প সময়ের মধ্যে রক্ত জোগাড় করা খুব মুশকিল হয়ে যায়। তাই রক্তের সন্ধানে এমন কিছু করতে চেয়েছিলাম, যাতে মানুষের দৌড়াদৌড়ি না করতে হয়—অ্যাপ বানানোর কারণ সম্পর্কে এভাবেই বললেন নাঈম মাহফুজ। এ অ্যাপটি মাধ্যমে রক্তদাতা ও গ্রহীতার মধ্যে মূলত সংযোগ ঘটিয়ে দিচ্ছে।

গুগল প্লে স্টোর থেকে বিনা মূল্যে নামানো যাবে ব্লাডলাইন ২৪/৭ অ্যাপটি।

সজীব আহমেদ, ত্রিশাল, ময়মনসিংহ

%d bloggers like this: